নিরাপত্তায় উপজেলা ভোট জাতীয় নির্বাচনকেও ছাড়িয়ে যাবে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

আজ রবিবার (২৮ এপ্রিল) গোপালগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, জাতীয় নির্বাচন থেকেও উপজেলা ভোটে কেন্দ্রের নিরাপত্তা আরও বেশি জোরদার করা হয়েছে। জাতীয় নির্বাচন এক দিনেই হয়েছে কিন্তু উপজেলা ভোট কয়েক দফায় হবে। এ কারণেই এটি সম্ভব হয়েছে।

নির্বাচন কমিশনার বলেন, জাতীয় নির্বাচন থেকে দ্বিগুণ ফোর্স উপজেলা নির্বাচনে দায়িত্বে থাকবে। ভোটাররা নির্বিঘ্নে ভোটপ্রদান করতে পারবে। জনগণ যাকে ভোট দেবে, তিনিই নির্বাচিত হবেন। কোনো ভয়ভীতি বা শক্তি প্রদর্শন করে ভোট আদায় করা যাবে না।

চকরিয়া উপজেলা সমাজসেবা কার্যালয়ের অফিস সহকারীর বিরুদ্ধে গুনে গুনে ঘুষ নেয়ার অভিযোগ

নির্বাচন সুষ্ঠু হওয়ার প্রসঙ্গে তিনি আরও বলেন, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে যতটুকু কঠোর হওয়া দরকার, ততটুকু কঠোর হতে হবে। কেউ যদি নমনীয় থাকে, তাহলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

এদিকে, প্রথম ধাপের তপশিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিল ও বাছাইয়ের সময় শেষ। এই ধাপে বৈধ প্রার্থী এক হাজার ৭৮৬ জন, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল, নিষ্পত্তি, প্রার্থিতা প্রত্যাহার, প্রতীক বরাদ্দ সব প্রক্রিয়া শেষ হয়েছে। প্রথম ধাপে ১৫২ উপজেলায় ভোটগ্রহণ হবে ৮ মে।

প্রথম ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন আপিল কর্তৃপক্ষ হিসেবে জেলা প্রশাসক।


দ্বিতীয় ধাপের তপশিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিল ২১ এপ্রিল শেষ হয়েছে, মনোনয়নপত্র বাছাই হয়েছে ২৩ এপ্রিল, আপিল গ্রহণ হয়েছে ২৪-২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি হবে ২৭-২৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২ মে। আর ১৬১ উপজেলায় ভোটগ্রহণ হবে ২১ মে।

তৃতীয় ধাপের তপশিল অনুযায়ী, মনোনয়ন ফরম জমার শেষ তারিখ ২ মে, মনোনয়ন যাচাই-বাছাই ৫ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ৬-৮ মে। আপিল নিষ্পত্তি ৯ থেকে ১১ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ১৩ মে এবং ভোট ২৯ মে। এই ধাপে ১১২ উপজেলায় ভোট হবে।

চতুর্থ ধাপের তপশিল অনুযায়ী, আগামী ৫ জুন দেশের ৫৪ উপজেলায় চতুর্থ ধাপের ভোটগ্রহণ হবে। এর সঙ্গে নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার প্রার্থীর মৃত্যুতে স্থগিত হওয়া ভোটও এ ধাপে অনুষ্ঠিত হবে, ফলে মোট ৫৫ উপজেলায় ভোট হবে। চতুর্থ ধাপে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৯ মে, মনোনয়ন যাচাই-বাছাই ১২ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৩-১৫ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৯ মে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২০ মে।

খবর পড়ুন:

ঈদগাঁওতে হামলার শিকার মেম্বার পদপ্রার্থী রিসাদ গুরুতর আহত

ইসলামাবাদে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে লাঠিচার্জ, আহত ২

দেশি-বিদেশি অস্ত্র ও গুলিসহ আটক ৫ রোহিঙ্গা

আরও ভর পেতে যুক্ত থাকুন CoxsbazarNEWS.com এর সাথে।